কীভাবে দক্ষতার সাথে হাইব্রিড গাড়ি ব্যবহার করবেন

How to use hybrid & Electric Car Efficiently

How to get best mileage from hybrid & electric car

হাইব্রিড গাড়ির দক্ষ ব্যাবহার আপনার Hybrid গাড়ি থেকে সর্বাধিক সুবিধা পেতে আপনি করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে৷ Hybrid Battery যত্ন নেওয়া, Cruise Control System ব্যবহার করা এবং ধীরে ধীরে গাড়ির গতি উঠানো আপনার হাইব্রিড ফাংশনকে সর্বোত্তম ব্যবহার করতে সাহায্য করবে। আপনার ফুয়েল ইকোনমি সম্পর্কে সচেতন থাকা আপনার হাইব্রিড অভিজ্ঞতাকেও উন্নত করবে এবং আপনার হাইব্রিড কেনার আগে, বিভিন্ন ব্র্যান্ড এবং প্রকারগুলি অনুসন্ধান করুন।

এখানে ৩টি পদ্ধতি নিয়ে আলোচনা করব।

১। দক্ষতার সাথে ড্রাইভিং

২। ব্যাটারি ব্যবহার করে

৩। দক্ষতার সাথে আপনার হাইব্রিড কেনা

হাইব্রিড গাড়ির দক্ষ ব্যাবহার

পদ্ধতি -১

দক্ষতার সাথে ড্রাইভিং

১। ভালো গাড়ি চালানোর অভ্যাস গড়ে তুলুন।

বেশিরভাগ Hybrid গাড়ি চালক বলেন যে তাদের Hybrid Vehicle এর সর্বাধিক সুবিধাগুলি পাওয়ার জন্য, তাদের অবশ্যই আবার শিখতে হবে কিভাবে গাড়ি চালাতে হয়। যদিও তাদের স্পিডোমিটার দেখা এবং ক্রুজ কন্ট্রোল ব্যবহার করার মতো বিষয়গুলি নিয়মিত গাড়ি চালানোর অভিজ্ঞতার থেকে আলাদা নয়।

  • ড্যাশবোর্ড ফুয়েল ইকোনমি ডিসপ্লেতে নজর রাখুন, যদি উপস্থিত থাকে। এই ডিসপ্লে আপনাকে আপনার জ্বালানি দক্ষতা সম্পর্কে রিয়েল-টাইম আপডেট দেবে। আপনার নিয়মিত ড্রাইভিং আচরণে জ্বালানী-দক্ষ ড্রাইভিং কৌশলগুলি অন্তর্ভুক্ত করুন।
  • আপনার ব্রেক ব্যবহার করুন. হাইব্রিড একটি প্রযুক্তি ব্যবহার করে যা Regenerative braking নামে পরিচিত। এর মানে হল যে ব্রেক দ্বারা উত্পাদিত শক্তি — সাধারণ গাড়িতে তাপ হিসাবে নষ্ট হয় – কিন্তু হাইব্রিড গাড়িতে হাইব্রিডের ব্যাটারি রিচার্জ করতে ব্যবহৃত হয়। ব্রেকগুলিতে মৃদু, এমনকি আস্তে আস্তে চাপ প্রয়োগ করে স্টপে যান।
  • খুব তাড়াতাড়ি ব্রেক করবেন না। কার্যকরভাবে ব্রেক করার জন্য নিজেকে যথেষ্ট দূরত্ব এবং স্থান দিন।

২। আপনার গতি কম রাখুন।

আপনি যখন প্রতি ঘন্টায় ৯০ কিলোর বেশি গাড়ি চালাবেন তখন আপনার হাইব্রিড গাড়ির জ্বালানি দক্ষতা হ্রাস পাবে। আপনি যদি ক্রুজ নিয়ন্ত্রণের সাথে ড্রাইভ করেন প্রতি ঘন্টায় ১১০ কিলো বা তার বেশি, এটি বন্ধ করুন, বিশেষ করে এক টানে। চেষ্টা করুন হাইওয়েতে প্রতি ঘন্টায় ৯৫ কিলো গতি রাখার জন্য।

ধীরগতিতে রাইড করতে ভয় পাবেন না। অন্যান্য গাড়ি আপনাকে পাস করতে দিন।

মাঝারি এক্সেলারেসন ব্যবহার করুন। খুব দ্রুত গতি বাড়ালে Fuel & Electric উভয় ইঞ্জিন একসাথে কাজ করবে। একটি পাহাড়ের উপরে যাওয়ার সময়, আপনার হাইব্রিড গাড়ির সাথে সেই গোল্ডিলক্স জোনটি খুঁজে বের করার চেষ্টা করুন – এমনভাতে গাড়ি চালান যা খুব ধীর বা খুব দ্রুত নয়, উভয় দিকে প্রবাহিত হলে আপনার মাইলেজ এবং জ্বালানি দক্ষতা হ্রাস পাবে।

৩। বিভিন্ন এক্সেলারেশন কৌশল ব্যবহার করুন।

আপনি প্রতিবার গাড়িটি ব্যবহার করার সময় Fuel economy নিরীক্ষণ করুন। উদাহরণস্বরূপ, কয়েক সপ্তাহের জন্য ধীরে ধীরে গাড়ি চালানোর চেষ্টা করুন, তারপরে কিছুটা দ্রুত করার চেষ্টা করুন এবং তারপরে আরও দ্রুত চালানোর চেষ্টা করুন। বিভিন্ন কৌশলের মাইলেজ ফলাফল তুলনা করুন এবং সবচেয়ে জ্বালানী-দক্ষতা ভাল পেয়েছেন এমন একটি কৌশল গ্রহণ করুন।

  • আপনার কাঙ্খিত গতিতে পৌঁছানোর পরে, যতক্ষণ সম্ভব চেষ্টা করুন একি গতিরে চলার যতক্ষণ না আপনাকে থামতে বা ঘুরতে হবে।
  • আপনি কীভাবে স্টপলাইটে আপনার গাড়িটি শুরু করবেন সে সম্পর্কে সচেতন হন। আপনার হাইব্রিড(HEV) গাড়িটি Parking gear এ  থাকাকালীন বা যখন আপনি নড়াচড়া করছেন না তখন ইঞ্জিন বন্ধ করার জন্য প্রোগ্রাম করা হয়েছে। আপনি যখন গতি শুরু করবেন তখন এটি আবার চালু হবে। গাড়িটি গতিতে শুরু করতে এক্সেলারেটর প্যাডেলে আলতো করে চাপ প্রয়োগ করুন।

৪। Cruise control system ব্যবহার করুন।

ক্রুজ কন্ট্রোল চালু থাকলে, আপনার ইঞ্জিনকে রিভ করার এবং দ্রুত গতি উঠার সম্ভাবনা কম থাকে, যা দ্রুত গতির জন্য প্রয়োজনীয় অতিরিক্ত ধাক্কা প্রদান করতে  ইঞ্জিনকে কিক ইন করতে পারে। আপনার ক্রুজ নিয়ন্ত্রণ আপনার পছন্দসই গতিতে সেট করুন আপনি হাইওয়েতে বা রাস্তায় থাকুন না কেন।

আপনার ক্রুজ নিয়ন্ত্রণ না থাকলে, আপনার গতি স্থির রাখার চেষ্টা করুন। আপনার গাড়ির গতিবেগ শুধুমাত্র শক্তি ব্যবহার করে না, এটি ধীর করা আপনার শক্তিও নষ্ট করে। একটি নিয়ন্ত্রিত গতি আপনার গাড়ির জন্য সবচেয়ে ভাল-দক্ষ।

হাইব্রিড গাড়ির দক্ষ ব্যাবহার

পদ্ধতি ২

ব্যাটারি ব্যবহার করে

১। আপনার ব্যাটারির চার্জ পরিচালনা করুন।

আপনার Hybrid battery সম্পূর্ণভাবে চার্জ করা হলে, এটি আরও দ্রুত শেষ হয়ে যাবে। একইভাবে, যদি আপনার ব্যাটারি সম্পূর্ণ বা প্রায় শেষ হয়ে যায়, তাহলে আপনি মোট চার্জ সংখ্যার উপর এটি বিরূপ প্রভাব ফেলবে। আপনার ব্যাটারির গেজের দিকে নজর রাখুন। আপনি যখন এটিকে উচ্চতর মধ্য-রেঞ্জের মান, প্রায় ৮০% চার্জ করেন, তখন রিচার্জিং প্রক্রিয়াটি শেষ করুন। ব্যাটারির শক্তি ২০% এর বেশি নামতে দেবেন না।

কিছু হাইব্রিড নির্মাতারা তাদের ডিজাইনে এই সত্যটিকে ফ্যাক্টর করেছেন এবং একটি ব্যাটারিকে সম্পূর্ণরূপে পূর্ণ বা সম্পূর্ণ খালি অবস্থায় পৌঁছানো থেকে প্রতিরোধ করার জন্য সুরক্ষা ব্যবস্থা রেখেছেন। আপনার ব্যাটারির চার্জের মাত্রাগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে সুনির্দিষ্ট তথ্যের জন্য আপনার ইউজার ম্যানুয়ালটি দেখুন৷

২। আপনার ব্যাটারি গরম রাখুন।

আপনার ব্যাটারি গরম রাখা মানে আপনার গাড়ি গরম রাখা। একটি ব্যাটারি ঠান্ডা হয়ে গেলে, এটি থেকে আপনি যে পরিমাণ শক্তি বের করতে পারেন তা হ্রাস পায়। শীতকালে, আপনার হাইব্রিডটিকে গ্যারেজে রাখুন যাতে এটি শীতল আবহাওয়ার সবচেয়ে খারাপ থেকে রক্ষা পায়।

  • আপনার গাড়িটি চালু করুন এবং ব্যাটারি গরম করার জন্য এটিকে কিছুটা নিষ্ক্রিয় থাকতে দিন।
  • অতিরিক্ত তাপ আপনার ব্যাটারির জন্যও খারাপ হতে পারে। ৫২ ডিগ্রি ফারেনহাইটের একটি ব্যাটারি মাত্র পাঁচ বছর স্থায়ী হবে। আপনার গাড়িকে গ্যারেজে রাখুন এবং সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখুন।

৩। পেট্রল ইঞ্জিনের পরিবর্তে ব্যাটারি ব্যবহার করুন।

আপনার হাইব্রিডটি কখন ব্যাটারি থেকে ইঞ্জিনে স্যুইচ করতে হবে তা বেছে নেওয়ার বিকল্প অফার করতে পারে। যখন সম্ভব, ব্যাটারি ব্যবহার করুন, যেহেতু আপনি ফুয়েলের অর্থ সাশ্রয় করবেন। কিছু ক্ষেত্রে, যেমন হাইওয়ে ড্রাইভিং, হাইব্রিডগুলি সাধারণত স্বয়ংক্রিয়ভাবে পেট্রোল ইঞ্জিনে চলে যায়।

  • আপনার গাড়ির ব্যাটারি সীমার মধ্যে ড্রাইভ করুন। বেশিরভাগ হাইব্রিডগুলি পেট্রল ইঞ্জিনে রূপান্তর করার আগে বৈদ্যুতিক ব্যাটারিতে একচেটিয়াভাবে ২০ থেকে ৬০ কিলো গাড়ি চালানোর অনুমতি দেয়। আপনার ড্রাইভগুলি ছোট এবং আপনার বাড়ি থেকে কাছাকাছি দূরত্বে রাখুন।

হাইব্রিড গাড়ির দক্ষ ব্যাবহার

পদ্ধতি ৩

দক্ষতার সাথে আপনার হাইব্রিড কেনা

buying car

১। হাইব্রিড গাড়ি সম্পর্কে জেনে নিন কেনার আগে।

আপনি একটি Fully hybrid, Plugin বা Mild hybrid চান কিনা তা বের করুন৷ ক্রয়ের সিদ্ধান্ত নেওয়ার আগে প্রতিটির সুবিধা এবং অসুবিধাগুলি বিবেচনা করুন।

  • একটি ডিজাইনের বিকল্প যা আপনাকে বেছে নিতে হবে তা হল সমান্তরাল বা একটি সিরিজ হাইব্রিড পেতে। একটি সমান্তরাল হাইব্রিড হল এমন একটি যেখানে বৈদ্যুতিক এবং ফুয়েল উভয় ইঞ্জিন একসাথে ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ হাইব্রিড এই ধরনের। কিছু, যাইহোক, সিরিজ টাইপ, যে কোনো নির্দিষ্ট সময়ে শুধুমাত্র ফুয়েল বা শুধুমাত্র ব্যাটারি কাজ করতে পারে.
  • সম্পূর্ণ হাইব্রিড একা বিদ্যুতে চলতে পারে। হালকা হাইব্রিডগুলি হল সেইগুলি যেগুলিতে ইঞ্জিন সর্বদা চালু থাকে এবং বৈদ্যুতিক ব্যাটারি শুধুমাত্র একটি অতিরিক্ত বুস্ট প্রদান করে।
  • প্লাগইন হাইব্রিডগুলি আপনার বাড়িতে বা (যদি সুবিধাগুলি বিদ্যমান থাকে) আপনার কর্মক্ষেত্রে দেওয়ালে প্লাগ করা যেতে পারে, তবে পেট্রোল ইঞ্জিনটি একটি নন-প্লাগইন হাইব্রিডের মতো ব্যাটারিগুলিকে রিচার্জ করবে না।
  • আপনি কি ধরণের হাইব্রিড চান সে সম্পর্কে আপনি যে সিদ্ধান্ত নেন তা আপনার প্রেরণা এবং আপনার বাজেটের উপর নির্ভর করে। আপনি যদি ইকো-যোদ্ধা হন, আপনি একটি পূর্ণ বা সমান্তরাল হাইব্রিড বেছে নিতে চাইতে পারেন। আপনি যদি অনেক দীর্ঘ ভ্রমণ করেন কিন্তু তারপরও আপনার ফুয়েল মাইলেজ উন্নত করতে চান, তাহলে একটি সিরিজ বা হালকা হাইব্রিড আপনার জন্য হতে পারে। সর্বদা আপনার মূল্য সীমার মধ্যে একটি গাড়ী কিনুন।

সর্বশেষ ভাবনা

পরিশেষে বলা যায় হাইব্রিড গাড়ি দক্ষতার সাথে ব্যবহার করার জন্য অবশ্যই আপনাকে এটি সম্পর্কে সঠিক জ্ঞান রাখতে হবে, তাই হাইব্রিড গাড়ি সম্পর্কে আপনি যদি একজন পেশাদারের সাথে পরামর্শ করতে চান বা আপনার হাইব্রিড গাড়ির যেকোনো ধরনের সমস্যার সমাধানের জন্য স্পেয়ার পার্টস (Hybrid battery, Hybrid brake booster, Electric water pump) এর প্রয়োজন হয় Car Care BD এর সাথে যোগাযোগ করুন!

Shopping Cart
Scroll to Top