কিভাবে P0520 কোড শনাক্ত করবেন ?

What Is P0520 Code? How To Identify & Solve P0520 Code? Why P0520 Code Arise? How To Fix P0520 Code?

P0520 কোড কি ?

কিভাবে P0520 কোড শনাক্ত করবেন OBD সমস্যা কোড P0520 গাড়ির ইঞ্জিন অয়েল প্রেসার সেন্সর বা সুইচ এবং এর সাথে সম্পর্কিত বৈদ্যুতিক সার্কিট এবং এর অপারেশন সম্পর্কিত। পিসিএম গাড়ি জুড়ে একাধিক সেন্সর এবং ইঞ্জিনের অপারেশনের সাথে আবদ্ধ নিয়ন্ত্রণের জন্য দায়ী। PCM যে অপরিহার্য সেন্সরগুলির জন্য দায়ী তার মধ্যে একটি হল তেল চাপ সেন্সর। এটি যেকোন সময়ে আপনার ইঞ্জিনে প্রকৃত তেলের চাপ সম্পর্কিত রেফারেন্স ভোল্টেজ সংকেতের মাধ্যমে পিসিএম-এ তথ্য রিলে করে। প্রস্তুতকারকের স্পেসিফিকেশনের বাইরে যে কোনো লক্ষণ P0520 এবং এর সম্পর্কিত কোডগুলিকে ট্রিগার করবে। উদাহরণস্বরূপ, P0521-এর জন্য, PCM নির্দিষ্ট সীমার বাইরে একটি অপ্রত্যাশিত মানের ড্রাইভারকে অবহিত করে। P0522 এবং P0523 কোডগুলির জন্য, PCM একটি তেলের চাপের রিডিং লক্ষ্য করে যা যথাক্রমে খুব কম বা খুব বেশি। পিসিএম ড্যাশবোর্ডে একটি গেজ দিয়ে এই তথ্য ড্রাইভারকে অবহিত করবে যা দেখাবে কতটা তেলের চাপ আছে, অথবা এটি ড্যাশবোর্ডে একটি সতর্কতা আলো ট্রিগার করবে।

কিভাবে P0520 কোড শনাক্ত করবেন ?

P0520 কোড সমস্যা বা সম্পর্কিত কোড সনাক্ত করার সবচেয়ে সহজ উপায় হল আপনার গাড়িতে তেলের চাপ গেজ থাকলে তা দেখা। প্রশ্নে থাকা কোডের উপর নির্ভর করে, আপনার তেলের চাপ পরিমাপক কম বা উচ্চ তেলের চাপ পড়া হাইলাইট করবে। PCM প্রায়শই আপনার গাড়ির ড্যাশবোর্ডে চেক ইঞ্জিনের আলো বা এমনকি একটি লাল তেলের বাতি সংকেতকে ট্রিগার করে। তা ছাড়াও, ইঞ্জিনের দুর্বল কর্মক্ষমতার মতো শারীরিক লক্ষণ রয়েছে যা আপনার লক্ষ্য করা উচিত। আপনি ইঞ্জিন থেকে ক্রমাগত ধাক্কা খাওয়া বা ক্লঙ্কিং শব্দও লক্ষ্য করতে পারেন। আপনার ইঞ্জিনটিও ভুল হয়ে যেতে পারে যদি সমস্যাটির ফলে তেলের চাপ কম হয়, যেমন P0522 কোড। অবশেষে, সমস্যাটি যথেষ্ট গুরুতর হলে আপনার মোটর বন্ধ হতে পারে বা চালু করতে অস্বীকার করতে পারে।

P0520 কোডের কারণ

  • লো ভয়েস লেভেল।
  • পুরাতন ও ময়লা ইঞ্জিন ওয়েল।
  • ওয়েল ফিল্টার অকার্যকর
  • ফুয়েল লাইনে কোন লিকেজ থাকলে।
  • ইঞ্জিন ওয়েল প্রেসার রেগুলেটর ব্যর্থ হলে।
  • ওয়েল পাম্প ইন্ডেকটর বা তারের সমস্যা।

P0520 কোড কতটা গুরুতর

P0520 এবং এর সাথে সম্পর্কিত কোডগুলি অত্যন্ত গুরুতর হতে পারে। এছাড়াও, যদি আপনার গাড়ির তেলের চাপ খুব বেশি বা খুব কম মাত্রায় পৌঁছায়, তাহলে এটি ক্র্যাঙ্কশ্যাফ্ট এবং সংযোগকারী রড বিয়ারিং আটক করতে পারে। এটি মূলত আপনার ইঞ্জিনকে অকার্যকর করে তোলে এবং আপনার জন্য একটি বিপর্যয়কর সমস্যা হতে পারে। এই কারণেই যত তাড়াতাড়ি সম্ভব আপনার গাড়িটিকে একটি প্রত্যয়িত পরিষেবা কেন্দ্রে নিয়ে যাওয়া গুরুত্বপূর্ণ।

আমি কি এখনও P0520 কোড দিয়ে গাড়ি চালাতে পারি?

P0520 বা এর সাথে সম্পর্কিত কোডগুলি উপস্থাপন করা হলে এটি কোনও সময়ের জন্য আপনার গাড়ি চালানোর জন্য দৃঢ়ভাবে সুপারিশ করা হয় না। এর কারণ হল তেলের চাপ আপনার গাড়ির নিয়মিত অপারেশনের জন্য বজায় রাখার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ শর্তগুলির মধ্যে একটি। আপনার গাড়ি যদি কোনো সময়ের জন্য তেলের চাপের জন্য নির্দিষ্ট সীমার বাইরে পড়ে যায়, তাহলে আপনি ক্র্যাঙ্কশ্যাফ্ট সিস্টেম এবং সংযোগকারী রড বিয়ারিং এবং অন্যান্য অভ্যন্তরীণ উপাদানগুলির ক্ষতির ঝুঁকিতে রয়েছেন। এটি আপনাকে আপনার ইঞ্জিনের বিপর্যয়কর ক্ষতির ঝুঁকিতে রাখে এবং এমনকি আপনার ইঞ্জিন সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দিতে পারে।

P0520 কোড পরিদর্শন করা কতটা কঠিন?

P0520 এবং এর সম্পর্কিত কোডগুলি একটি নতুন সেন্সর দিয়ে তেল চাপ সেন্সর প্রতিস্থাপন করে পরিদর্শন করা যেতে পারে। এটি সবচেয়ে সাধারণ মেরামত, এর পরে যেকোন ত্রুটিপূর্ণ তার, সংযোগকারী বা তেলের চাপ পরিমাপক মেরামত করা হয়। কখনও কখনও, একটি সাধারণ তেল পরিবর্তন এবং একটি নতুন তেল ফিল্টার প্রয়োজন হয়। বিরল ক্ষেত্রে, টেকনিশিয়ানরা সম্পূর্ণ PCM প্রতিস্থাপন করবে যদি এটি ত্রুটিপূর্ণ হয়।

P0520 কোডের সাথে অতিরিক্ত সাহায্যের প্রয়োজন?

আশা করি, আমরা আপনাকে P0520 এবং এর সম্পর্কিত কোডগুলির সম্ভাব্য তীব্রতা দেখিয়েছি। নিজে থেকেই, সমস্যাটি অবিলম্বে বিপর্যয়কর নয়, তবে আপনি নিশ্চিত করতে চান যে যত তাড়াতাড়ি সম্ভব আপনার যানবাহন পরিদর্শন করা হয়েছে যাতে এই মেরামতের বিল কম থাকে এবং আপনার যানবাহন দীর্ঘক্ষণ চলতে থাকে।
Shopping Cart
Scroll to Top