প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ কতদিন স্থায়ী হয় ?

স্পার্ক প্লাগ ইঞ্জিনের কার্যকারিতা বাড়াতে অবদান রাখে এবং স্পার্ক প্লাগ অনেক উপকরণের হয়ে থাকে— তামা, প্ল্যাটিনাম এবং ইরিডিয়াম প্লাগ।

এখন, আপনি ভাবতে পারেন, কেন প্লাটিনামের মতো মূল্যবান ধাতু স্পার্ক প্লাগে ব্যবহার করা হয়?

এবং প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ কতদিন স্থায়ী হয়?

আমরা এই বিষয়ে আজকে জানবো। আমরা ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগগুলি দীর্ঘস্থায়ী কিনা তাও দেখব এবং কিছু গুরুত্বপূর্ণ প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর জানবো।

প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ কতদিন স্থায়ী হয় ?

প্ল্যাটিনাম একটি মূল্যবান ধাতু, তাই স্পার্ক প্লাগে ব্যবহৃত প্লাটিনামের পরিমাণ পরিবর্তিত হয়, যা এর দীর্ঘস্থায়িত্ব নিশ্চিত করে।

সাধারণ প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ ৯০,০০০ কিলোমিটার পর্যন্ত স্থায়ী হতে পারে, যদিও দীর্ঘ-জীবনের বৈচিত্র্য ১৬০,০০০ কিলোমিটার পর্যন্তও যায়। যাইহোক, এমনকি ৯০,০০০ কিলোমিটার ব্যবহার এখনও তামার স্পার্ক প্লাগের চেয়ে বেশি, যা সাধারণত শুধুমাত্র ৪৫,০০০ কিলোমিটার পর্যন্ত স্থায়ী হয়।

কেন এটি দীর্ঘস্থায়ী হয়?

প্ল্যাটিনাম স্পার্ক প্লাগগুলিতে সাধারণত একটি কপার কোর থাকে, ঠিক একটি স্ট্যান্ডার্ড কপার প্লাগের মতো। তামা নরম, তাই কপার প্লাগের কেন্দ্রের ইলেক্ট্রোডে নিকেল খাদ থাকে যাতে এটি ক্ষয় হওয়া থেকে রক্ষা পায়।

প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ তার কেন্দ্র ইলেক্ট্রোডে একটি প্ল্যাটিনাম ডিস্ক ব্যবহার করে। প্ল্যাটিনাম তামার চেয়ে অনেক কঠিন ধাতু , যার গলনাঙ্ক অনেক বেশি। এটি প্ল্যাটিনাম প্লাগগুলিকে তামার প্লাগের চেয়ে ভাল সুরক্ষা দেয়।

অতিরিক্তভাবে, প্ল্যাটিনাম প্লাগ সাধারণত বেশি গরম হয়, যার মানে দহন চেম্বারে যেকোন দূষক জমা হলে তা আরও দক্ষতার সাথে পুড়ে যায়। এটি স্পার্ক প্লাগ ফাউলিং প্রতিরোধ করে, যার ফলে জ্বালানী সাশ্রয় হয় এবং দক্ষতা বজায় রাখতে সহায়তা করে।

এখন, ডবল প্ল্যাটিনাম সম্পর্কে জানবো?

ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ কি একক প্ল্যাটিনামের চেয়ে দীর্ঘস্থায়ী হয় ?

ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগগুলির কেন্দ্রের ইলেক্ট্রোডে এবং গ্রাউন্ড ইলেক্ট্রোডে (পার্শ্বের ইলেক্ট্রোড) একটি প্ল্যাটিনাম ডিস্ক থাকে, যা ক্ষয় প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, এইভাবে প্লাগের আয়ু বৃদ্ধি করে।

এই স্পার্ক প্লাগ প্রকারটি প্রায়শই “ওয়েস্ট স্পার্ক” ইগনিশন সিস্টেমে ব্যবহৃত হয়, যা স্ট্যান্ডার্ড ডিস্ট্রিবিউটর-ভিত্তিক বা কয়েল-অন-প্লাগ-ভিত্তিক ইগনিশন সিস্টেমের দ্বিগুণ হারে আগুন দেয়।

ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগগুলি সাধারণত একক প্ল্যাটিনামের চেয়ে বেশি টেকসই এবং ইরিডিয়ামের তুলনায় সস্তা । দীর্ঘ স্থায়ী স্পার্ক প্লাগের মতো, তারা প্রায় ১৬০,০০০ কিলোমিটার স্থায়ী হতে পারে। যাইহোক, স্পার্ক প্লাগের জীবনকালও ইঞ্জিনের ধরন বা ড্রাইভিং কৌশল এর উপর নির্ভর করে। একটি উচ্চ-পারফরম্যান্স ইঞ্জিন স্বাভাবিকের চেয়ে দ্রুত একটি ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগও বন্ধ করে দিতে পারে। ঘন ঘন ছোট ট্রিপ বা অলসতার ক্ষেত্রেও একই কথা।

এখন, প্লাটিনাম স্পার্ক প্লাগের কিছু সাধারণ প্রশ্ন দেখি।

প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ সম্পর্কে ৬টি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

এখানে কিছু প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর দেওয়া হল:

১। বিভিন্ন স্পার্ক প্লাগ উপাদান কি?

স্পার্ক প্লাগগুলিতে সাধারণত একটি উচ্চ পরিবাহী কপার কোর থাকে (এগুলিকে কখনও কখনও কপার কোর স্পার্ক প্লাগ বলা হয়)।

যাইহোক, তামা কম গলনাঙ্কের সাথে নরম, তাই ইলেক্ট্রোডগুলি উচ্চতর গলনাঙ্কের সাথে শক্ত ধাতু দিয়ে আবৃত থাকে – সাধারণত প্রচলিত স্পার্ক প্লাগের জন্য নিকেল খাদ।

‘কপার স্পার্ক প্লাগ’ শব্দটি কিছুটা বিভ্রান্তিকর, কারণ এটি সাধারণত নিকেল অ্যালয় ইলেক্ট্রোড সহ প্রচলিত স্পার্ক প্লাগকে উল্লেখ করে।

প্ল্যাটিনাম বা ইরিডিয়ামের মতো মূল্যবান ধাতুগুলি প্রায়শই ব্যবহৃত হয় কারণ এই ধাতুগুলি স্পার্ক প্লাগ ইলেক্ট্রোডের ক্ষয়কে উল্লেখযোগ্যভাবে হ্রাস করে। স্পার্ক প্লাগের স্থায়িত্ব উন্নত করতে ব্যবহৃত অন্যান্য মূল্যবান ধাতুগুলির মধ্যে রয়েছে রূপা, রুথেনিয়াম এবং সোনা-প্যালাডিয়াম।

২। ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলি কি প্ল্যাটিনামের চেয়ে বেশি সময় ধরে থাকে?

ইরিডিয়াম হল একটি শক্তিশালী, শক্ত ধাতু যার একটি গলনাঙ্ক যা প্ল্যাটিনামের চেয়ে ১২২০° ফাঃ বেশি। এটি ইরিডিয়াম প্লাগকে চমৎকার ক্ষয় প্রতিরোধ ক্ষমতা দেয় এবং তুলনামূলক প্ল্যাটিনামের তুলনায়  ২৫% পর্যন্ত দীর্ঘস্থায়ী হতে পারে।

ইরিডিয়াম স্পার্ক প্লাগ একটি খুব সূক্ষ্ম কেন্দ্রীয় ইলেক্ট্রোড দ্বারা চিহ্নিত করা হয় যা একটি ঘনীভূত শিখা তৈরি করে যা খুব দক্ষতার সাথে জ্বালানী পোড়াতে সক্ষম। ইরিডিয়াম প্লাগের jaminan bpkb একমাত্র অসুবিধা হল এর উচ্চ মূল্য ট্যাগ।

৩। আমি কি আমার OEM প্লাগের চেয়ে আলাদা প্লাটিনাম স্পার্ক প্লাগ ব্যবহার করতে পারি?

একটি পুরানো স্পার্ক প্লাগ OEM প্লাগের মতো একই ব্র্যান্ডের সাথে প্রতিস্থাপন করার প্রয়োজন নেই৷ প্রযুক্তিগতভাবে, যেকোনো নতুন স্পার্ক প্লাগ ভাল কাজ করবে, যদি এটি সঠিকভাবে ফিট করে এবং সঠিক ইঞ্জিনের তাপ পরিসীমা থাকে।

ধাতুর ধরন সম্পর্কে কি? আপনি এটা পরিবর্তন করতে পারেন?

আপনার গাড়ির ইঞ্জিনের জন্য সর্বোত্তম স্পার্ক প্লাগটি প্রায়শই আসলটির মতো একই ধরণের। প্ল্যাটিনাম প্লাগগুলিকে প্ল্যাটিনাম দিয়ে, ইরিডিয়াম প্লাগগুলিকে ইরিডিয়াম দিয়ে প্রতিস্থাপন করা উচিত, এবং আরও অনেক কিছু — কারণ আপনার ইঞ্জিনটি এটির সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছিল৷

আপনার গাড়ি যদি প্লাটিনাম ব্যবহার করে তবে সস্তা কপার প্লাগগুলিতে কখনই ডাউনগ্রেড করবেন না। যাইহোক, কখনও কখনও আপনি প্ল্যাটিনাম থেকে ইরিডিয়াম প্লাগগুলিতে আপগ্রেড করতে পারেন — তবে প্রথমে আপনার মালিকের ম্যানুয়ালটি পরীক্ষা করুন৷

এবং যদি আপনার গাড়িতে ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ ব্যবহার করা হয়, তাহলে একক গাড়িতে ডাউনগ্রেড করবেন না।

উপরন্তু, তামার জন্য ডিজাইন করা কিছু পুরানো গাড়ি প্ল্যাটিনাম স্পার্ক প্লাগের সাথে ভাল কাজ নাও করতে পারে। তাই প্ল্যাটিনাম স্পার্ক প্লাগে আপগ্রেড করা সবসময় যুক্তিযুক্ত নাও হতে পারে।

৪। প্ল্যাটিনাম স্পার্ক প্লাগগুলি খোলা সহজ?

সবসময় নয়।

চিন্তা করুন. স্পার্ক প্লাগটি অনেক কিলোমিটার ধরে সিলিন্ডারের মাথায় রয়েছে – এমনকি একটি নিয়মিত স্পার্ক প্লাগও সম্ভবত কমপক্ষে ৩২,০০০ কিলোমিটার ধরে সিলিন্ডারের মাথায় থাকতে পারে। আপনার প্ল্যাটিনাম স্পার্ক প্লাগটি সিলিন্ডারের মাথায় অনেক বেশি সময় থাকত।

এই সমস্ত সময়ে, কার্বন এবং ক্ষয় বিকশিত হবে। এটি স্পার্ক প্লাগ খুলে ফেলা কঠিন করে তুলতে পারে। এছাড়াও, আপনি সতর্ক না হলে, অপসারণ প্রক্রিয়া বেশিরভাগ আধুনিক গাড়ির অ্যালুমিনিয়াম সিলিন্ডারের মাথার থ্রেডগুলিকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

স্টিলের স্পার্ক প্লাগ থ্রেড এবং অ্যালুমিনিয়াম সিলিন্ডার হেড থ্রেডের মধ্যে ক্ষয় রোধ করতে সাহায্য করার জন্য, অনেক স্পার্ক প্লাগ এখন জিঙ্ক বা নিকেল-প্লেটেড থ্রেড দিয়ে পাঠানো হয়।

আপনি যদি নতুন স্পার্ক প্লাগ থ্রেডগুলিতে ক্ষয় রোধ করতে অ্যান্টি-সিজ ব্যবহার করার কথা ভাবছেন – এটি যুক্তিযুক্ত নয়। অ্যান্টি-সিজ একটি লুব্রিকেন্ট হিসাবে কাজ করতে পারে, একটি স্পার্ক প্লাগকে অতিরিক্ত শক্ত করার ঝুঁকি বাড়ায় । এটি একটি স্পার্ক প্লাগ ইলেক্ট্রোডকেও দূষিত করতে পারে যদি খুব বেশি প্রয়োগ করা হয়, যার ফলে ফাউলিং এবং মিসফায়ার হয়।

৫। আমি প্লাগ পরিবর্তন না করলে কি হবে?

একটি নিয়মিত স্পার্ক প্লাগের মতো, সময়ের সাথে সাথে এবং ব্যবহারের সাথে, কেন্দ্র ইলেক্ট্রোড এবং গ্রাউন্ড ইলেক্ট্রোডের মধ্যে প্ল্যাটিনাম স্পার্ক প্লাগের ব্যবধান প্রশস্ত হবে। স্পার্ক প্লাগ দুর্বল হবে এবং অবশেষে ব্যর্থ হবে।

তাই আপনি যদি এটি পরিবর্তন না করেন, তাহলে আপনি ইঞ্জিনের অগণিত সমস্যার জন্য প্রস্তুত থাকুন, যেমন:

•             ইঞ্জিন শক্তি হ্রাস

•             জ্বালানী দক্ষতা এবং জ্বালানী অর্থনীতি হ্রাস

•             ইঞ্জিন স্থবির এবং লো আইডেলিং

•             ইঞ্জিন স্টার্ট না হওয়া

এই সমস্যাগুলির মধ্যে কিছু ব্যয়বহুল ইঞ্জিন মেরামতের দিকে নিয়ে যেতে পারে এবং প্রথমেই একটি স্পার্ক প্লাগ প্রতিস্থাপনের মাধ্যমে সহজেই এড়ানো যেতে পারে।

৬। স্পার্ক প্লাগ তারগুলি কি স্পার্ক প্লাগ দিয়ে পরিবর্তন করা উচিত?

সাধারণত, হ্যাঁ।

স্পার্ক প্লাগ তারগুলি ইগনিশন কয়েল থেকে স্পার্ক প্লাগগুলিতে উচ্চ ভোল্টেজ পাঠায় এবং তারা স্পার্ক প্লাগের মতোই শেষ হয়ে যায়।

একটি পুরানো স্পার্ক প্লাগ তারের কার্বন ফাইবার সময়ের সাথে সাথে ভেঙে যাবে, উচ্চ প্রতিরোধের সৃষ্টি করবে, যা আপনার ইঞ্জিনের জন্য ভাল নয়।

স্পার্ক প্লাগের তারের উচ্চ প্রতিরোধ স্পার্ক প্লাগের বৈদ্যুতিক স্পার্ককে হ্রাস করে। ফলস্বরূপ, আপনি দুর্বল দহন, মিস্ফায়ার এবং গ্যাসের মাইলেজ কম পাবেন।

যদি অযত্ন রেখে দেওয়া হয়, একটি জীর্ণ স্পার্ক প্লাগ তার সংলগ্ন ইঞ্জিনের অংশগুলিতে ভোল্টেজ লিক করতে পারে, যার ফলে কার্যক্ষমতার গুরুতর সমস্যা হতে পারে gadai bpkb mobil এবং সম্ভবত ইগনিশন উপাদানগুলির ব্যর্থতাও হতে পারে। সুতরাং, আপনার স্পার্ক প্লাগ তারের সেটগুলিকে জীর্ণ স্পার্ক প্লাগের সাথে প্রতিস্থাপন করার পরামর্শ দেওয়া হচ্ছে।

সারসংক্ষেপ প্ল্যাটিনাম স্পার্ক প্লাগগুলি সস্তা তামা এবং ব্যয়বহুল কিন্তু দীর্ঘস্থায়ী ইরিডিয়ামের মধ্যে একটি ভাল মাঝামাঝি স্থানে প্রতিনিধিত্ব করে। প্ল্যাটিনাম ইরিডিয়াম স্পার্ক প্লাগের মতো দীর্ঘস্থায়ী নাও হতে পারে, তবে এটি আপনি পর্যাপ্ত পরিমাণ সময় ব্যবহার করতে পারবেন পরিবর্তন না করে।

Shopping Cart
Scroll to Top