যে ৫টি লক্ষণ হাইব্রিড গাড়ির নতুন ব্যাটারি রিপ্লেস করার সঙ্কেত দেয়।

5 Signs Of Hybrid Car For Replacing New Hybrid Battery

When Need To Replace Hybrid Battery ?

আপনি যখন একটি Hybrid গাড়ি কিনতে চান, তা পরিবেশের সুবিধার জন্য হোক বা আপনার গাড়ির জ্বালানি সাশ্রয় করে আরও বেশি মাইলেজ পাওয়ার জন্য, এর কার্যকারিতা ব্যাটারির উপর নির্ভর করে। Toyota দাবি করে যে তাদের Hybrid car এর battery গুলি ভালভাবে যত্ন নেওয়া হলে গাড়ির যতদিন ভাল থাকবে ব্যাটারিও ততদিন স্থায়ী হওয়া উচিত। যাইহোক, সমস্যা হতেই পারে এবং একটি খারাপ ব্যাটারির সতর্কতা লক্ষণগুলি জানা দরকারী। ব্যাটারি চেক আউট করার জন্য আপনাকে আপনার ডিলার বা সার্ভিস সেন্টার এ যাওয়া প্রয়োজন এমন পাঁচটি লক্ষণ এখানে উল্লেখ করা হল।

মাইলেজ কমে যাওয়া

একজন খরচ-সচেতন ড্রাইভার হিসাবে, আপনি সম্ভবত আপনার গাড়ির মাইলেজের উপর নজর রাখবেন। অনেকগুলি কারণ আপনার মাইলেজ কে প্রভাবিত করতে পারে, যেমন ঠান্ডা আবহাওয়া বা ভুল টায়ার প্রেসার। কিন্তু আপনি যদি দেখেন যে আপনি স্বাভাবিকের চেয়ে বেশি ঘন ঘন ফুয়েল স্টেশন পরিদর্শন করছেন, এটি হতে পারে যে আপনার অভ্যন্তরীণ দহন ইঞ্জিন (IC Engine) থেকে Electrical power যতবার নেওয়া উচিত ততবার গ্রহণ করছে না। এটি একটি ইঙ্গিত হতে পারে যে ব্যাটারিটি তার সম্পূর্ণ ক্ষমতাতে চার্জ হচ্ছে না বা যতক্ষণ আপনি আশা করবেন ততক্ষণ চার্জ ধরে রাখছেন না।

অনিয়মিত ইঞ্জিন ইনপুট

car engine

যদি আপনার গাড়ির ইঞ্জিন অনিয়মিতভাবে চলে তবে এটি ব্যাটারি সমস্যার আরেকটি ইঙ্গিত। ইঞ্জিনটি স্বাভাবিকের চেয়ে বেশি সময় ধরে কাজ করে, বা এলোমেলোভাবে চলে এবং বন্ধ হয়, এমন জিনিস যা আপনাকে চেক আউট করতে হবে। বেশ কয়েকটি সমস্যার কারণে সমস্যা হতে পারে, তবে এটি সম্ভবত একটি নষ্ট হতে যাওয়া ব্যাটারির লক্ষণ হতে পারে।

চার্জের ধরন

Battery charging cables transferring power to a dead battery

আপনার Hybrid গাড়ি আপনাকে ড্যাসবোর্ডে তথ্য প্রদর্শনে চার্জ রিডিংয়ের অবস্থা দেখায়। আপনি গাড়ি চালানোর সময় চার্জের অবস্থায় উল্লেখযোগ্য ওঠানামা লক্ষ্য করলে, এটি একটি সমস্যার ইঙ্গিত। ত্রুটিটি চার্জিং সিস্টেমের সাথে হতে পারে, তবে এটি একটি ব্যর্থ ব্যাটারির লক্ষণ হওয়ার সম্ভাবনা বেশি। যেভাবেই হোক, এটি এমন কিছু যা আপনাকে আপনার ডিলারের সার্ভিস ডিপার্টমেন্ট বা সার্ভিস সেন্টারে দেখাতে হবে ৷

চার্জিং সমস্যা

hybrid battery charging

আপনার ব্যাটারি একটি স্থির এবং অনুমানযোগ্য হারে ডিসচার্জ করা উচিত। যাইহোক, বেশ কিছু জিনিস চার্জিং সিস্টেমের সাথে সমস্যা সৃষ্টি করতে পারে এবং ব্যাটারিটি তার চার্জ অবস্থায়ই ভাল। যদি সিস্টেমটি অতিরিক্ত চার্জ করে বা ব্যাটারি কম চার্জ করে, বা ব্যাটারি উচ্চ হারে ডিসচার্জ হয়, তাহলে ব্যাটারির আয়ু কমে যাচ্ছে বলে বুজতে হবে।

যান্ত্রিক সমস্যা যেমন ক্ষয়, ক্ষতিগ্রস্ত তারের, বা বাঁকানো পিনগুলিও চার্জিং সিস্টেমে ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। আপনি রাতারাতি পার্কিং করার সময় আপনার গাড়িটি যদি সম্পূর্ণ চার্জ হয়ে যায়, কিন্তু সকালে এটি চালু করার সময় কম থাকে, তাহলে আপনার ব্যাটারি বা চার্জিং সিস্টেম ত্রুটিযুক্ত।

উদ্ভট শব্দ

একটানা চলমান ফ্যানের আওয়াজ মানে আপনার ব্যাটারি খুব বেশি গরম হয়ে যাচ্ছে, যা ব্যাটারি এবং আশেপাশের যন্ত্রাংশের জন্য খারাপ। আপনার যত তাড়াতাড়ি সম্ভব এটি পরীক্ষা করা দরকার নয়তো সমস্যা আরও খারাপ হবে।

ড্যাসবোর্ড এর ওয়ার্নিং লাইট আপনাকে বলে যে সিস্টেম এ কোনও সমস্যা আছে বা আপনি উপরের উপসর্গগুলির মধ্যে কোনটি অনুভব করেন তাহলে Car Care BD এক্সপার্ট ইঞ্জিনিয়ার এবং টেকনিশিয়ান টিম ত্রুটিটি নির্ণয় করে এবং আপনার যদি একটি নতুন Hybrid Battery প্রয়োজন হয় তবে আপনাকে পরামর্শ দিতে পারে।

Shopping Cart
Scroll to Top