ইরিডিয়াম স্পার্ক প্লাগ কিভাবে চিনবেন?

ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলিকে বিশ্বব্যাপী স্পার্ক প্লাগের সবচেয়ে টেকসই এবং কর্মক্ষমতায় অন্যান্য স্পার্ক প্লাগ এর মধ্যে সবচেয়ে ভাল বলে মনে করা হয়। তারা ১৯০,০০০ কিলোমিটার পর্যন্ত স্থায়ী হতে পারে ।

কিন্তু কি এই ইরিডিয়াম স্পার্ক প্লাগকে আলাদা করে তোলে?

এবং ইরিডিয়াম প্লাগ ব্যবহার করার সুবিধা কি?

আজকে আমরা এই প্রশ্নগুলির বিস্তারিত উত্তর দেব এবং কিছু গুরুত্বপূর্ণ প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নের উত্তর জানবো। যা আপনার কাজে লাগতে পারে যদি আপনি ইরিডিয়াম স্পার্ক প্লাগ ব্যাবহার করার পরিকল্পনা করে থাকেন।

এই অনুচ্ছেদে রয়েছে:

  • ইরিডিয়াম স্পার্ক প্লাগ কি?
  • ইরিডিয়াম স্পার্ক প্লাগ ব্যবহারের সুবিধা
  • ইরিডিয়াম স্পার্ক প্লাগ সম্পর্কে 4টি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
  • ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলি কীভাবে সাধারণ স্পার্ক প্লাগ থেকে আলাদা?
  • স্পার্ক প্লাগগুলিতে ব্যবহৃত অন্যান্য উপাদানগুলি কী কী?
  • একটি ইরিডিয়াম এবং প্ল্যাটিনাম প্লাগের মধ্যে পার্থক্য কী?
  • আমার গাড়ির জন্য সেরা স্পার্ক প্লাগ উপাদান কি?

তাহলে শুরু করা যাক!

ইরিডিয়াম স্পার্ক প্লাগ কি?

ইরিডিয়াম স্পার্ক প্লাগ প্লাগের কেন্দ্র ইলেক্ট্রোডের মাথায় ইরিডিয়াম নামক একটি মূল্যবান ধাতু ব্যবহার করে।

যেহেতু ইরিডিয়াম একটি অত্যন্ত টেকসই ধাতু যার একটি অত্যন্ত উচ্চ গলনাঙ্ক (২,৪৪৬ °C), এটি নিশ্চিত করে যে এই প্লাগগুলি সম্পূর্ণ জ্বলন এবং উচ্চতর ইঞ্জিন কর্মক্ষমতা প্রদান করে। তাদের অন্তরক টিপ এবং অন্যান্য অংশগুলি উচ্চ তাপ পরিসরের জন্য আরও ভাল প্রতিরোধ ক্ষমতা রাখে।

ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলি ক্ষয়-প্রতিরোধী, তাই আপনি তাদের প্রায়শই পরিবর্তন না করে আপনার গাড়ি চালানো চালিয়ে যেতে পারেন।

অধিকন্তু, ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলিতে একটি সাধারণ কপার স্পার্ক প্লাগের তুলনায় একটি ছোট সূক্ষ্ম তারের কেন্দ্র ইলেক্ট্রোড থাকে। এটি একটি ইঞ্জিনকে দ্রুত শক্তি দিতে এবং ভাল স্পার্ক নিশ্চিত করতে সহায়তা করে।

এর পরে, আমরা ইরিডিয়াম স্পার্ক প্লাগ ব্যবহারের সুবিধাগুলি জানবো।

ইরিডিয়াম ব্যবহারের সুবিধা

আপনার গাড়িতে ইরিডিয়াম স্পার্ক প্লাগ ইনস্টল করার কিছু সুবিধা এখানে রয়েছে: 

১. বর্ধিত জীবনকাল

স্ট্যান্ডার্ড কপার কোর প্লাগ বা প্ল্যাটিনাম প্লাগের তুলনায় ইরিডিয়াম প্লাগের আয়ুষ্কাল সবচেয়ে বেশি। একটি ইরিডিয়াম স্পার্ক প্লাগ আপনার গাড়ি এবং ড্রাইভিং অবস্থার উপর নির্ভর করে ১৯০,০০০ কিলোমিটার পর্যন্ত স্থায়ী হতে পারে ।

২. বর্ধিত স্থায়িত্ব

ইরিডিয়াম প্ল্যাটিনামের চেয়ে অনেক শক্ত এবং শক্তিশালী, এটি স্পার্ক প্লাগ তারের মধ্য দিয়ে আসা উচ্চ ভোল্টেজকে সহ্য করতে আরও টেকসই করে তোলে।

ইরিডিয়াম স্পার্ক প্লাগ অংশগুলিও জং-প্রতিরোধী। সুতরাং, দহন চেম্বারের অভ্যন্তরে চরম অবস্থা তাদের অন্তরক টিপ, স্পার্ক প্লাগ থ্রেড, সেন্টার ইলেক্ট্রোড এবং গ্রাউন্ড ইলেক্ট্রোড সহজে ক্ষয় করতে পারে না।

ক্ষয়প্রাপ্ত স্পার্ক প্লাগ থ্রেডের কারণে একটি স্পার্ক প্লাগ সিলিন্ডারের মাথায় আটকে যেতে পারে, যা প্রতিস্থাপন করা খুব কঠিন করে তোলে। আরও খারাপ পরিস্থিতিতে, সিলিন্ডারের মাথা ক্ষতিগ্রস্ত হয় এবং প্রতিস্থাপনেরও প্রয়োজন হয়।

৩. ভাল ইগনিশন অভিজ্ঞতা

একটি ইরিডিয়াম প্লাগের ছোট কেন্দ্রের ইলেক্ট্রোড আরও ঘনীভূত এবং শক্তিশালী স্পার্ক প্রদান করে, যা দ্রুত দহনের অনুমতি দেয়। এই প্লাগগুলির ইগনিটিবিলিটি বেশি এবং ইগনিশন কয়েল থেকে কম ভোল্টেজের প্রয়োজন হয়, যার ফলে কম মিসফায়ার হয়।

আপনি যখন প্যাডেল চাপবেন তখন আপনি কম ল্যাগ অনুভব করবেন এবং প্রাথমিক ইঞ্জিন স্টার্টআপে কম বিলম্ব অনুভব করবেন। শীতকালে আপনার ব্যাটারির ঠান্ডা-ক্র্যাঙ্কিং amps এর সাথে এটি বিশেষভাবে উপকারী ।

৪. উন্নত জ্বালানী অর্থনীতি

ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলি উন্নত ইগনিশন অফার করে, যা জ্বালানীকে দহন চেম্বারের ভিতরে আরও দক্ষতার সাথে পোড়াতে দেয়। ফলস্বরূপ, আপনি আরও ভাল জ্বালানী দক্ষতা পান (পেট্রোল ইঞ্জিনের জন্য ১০-২০%)

৫. আরো ইঞ্জিন শক্তি

ইরিডিয়াম প্লাগের প্রযুক্তি চ্যালেঞ্জিং ড্রাইভিং পরিস্থিতিতে আপনার ইঞ্জিনের কর্মক্ষমতা উন্নত করতে পারে। আপনি স্থিতিশীল আইডেলিং এবং আরও নিয়ন্ত্রিত ড্রাইভিং অভিজ্ঞতা অনুভব করেন, বিশেষ করে স্বয়ংক্রিয় ট্রান্সমিশন সহ গাড়িগুলিতে।

যদিও ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলির বেশ কয়েকটি উল্লেখযোগ্য সুবিধা রয়েছে, তাদের কয়েকটি খারাপ দিকও রয়েছে।

চলুন বুঝে দেখি:

১. খরচ বেশি

একটি ইরিডিয়াম স্পার্ক প্লাগের দাম তামার প্লাগ এর চেয়ে বেশি হয়ে থাকে। ছোট গাড়ির জন্য সব স্পার্ক প্লাগ একসাথে পরিবর্তন করার সময় এটি বেশ ব্যয়বহুল হতে পারে। তবে, ইরিডিয়াম প্লাগগুলি যে দীর্ঘায়ু অফার করে তার দ্বারা উচ্চতর ব্যয় ন্যায্য।

যাইহোক, একটি স্ট্যান্ডার্ড প্লাগ (তামা) থেকে একটি ইরিডিয়াম প্লাগে স্থানান্তরিত করার সময় ছোট ইঞ্জিনগুলি কোনও কর্মক্ষমতা আপগ্রেড লক্ষ্য করতে পারে না । আপনি একটি স্ট্যান্ডার্ড স্পার্ক প্লাগ দিয়েও একই ফলাফল পেতে পারেন।

২. ইরিডিয়াম ডাস্ট এবং জ্বলনযোগ্যতার জন্য সংবেদনশীল

ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলিকে আরও যত্ন সহকারে ইনস্টল করতে হবে কারণ দুর্ঘটনাজনিত স্ক্র্যাপিংয়ের কারণে এর অংশগুলি থেকে যে কোনও ধূলিকণা অত্যন্ত দাহ্য । ইরিডিয়াম ধূলিকণাও দহন চেম্বারের ভিতরে ক্ষয় এবং ফ্লোরিন দূষণের জন্য বেশি সংবেদনশীল।

স্পষ্টতই, ইরিডিয়াম প্লাগ ব্যবহারের সুবিধাগুলি ত্রুটিগুলির চেয়ে বেশি।

সুতরাং, যখন আপনি সিদ্ধান্ত নিচ্ছেন যে আপনি আপনার গাড়ির জন্য ইরিডিয়াম প্রতিস্থাপন করতে চান, আসুন কিছু সম্পর্কিত প্রশ্নের উত্তর যেনে নেওয়া যাক।

ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলিতে 4টি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

এখানে ইরিডিয়াম প্লাগ সম্পর্কে কিছু সাধারণ প্রশ্ন রয়েছে:

১.  কীভাবে ইরিডিয়াম স্পার্ক প্লাগগুলি সাধারণ প্লাগগুলি থেকে আলাদা?

বেশিরভাগ স্পার্ক প্লাগ হল কপার কোর স্পার্ক প্লাগ – যার মানে তাদের একটি কপার কোর আছে। একটি সাধারণ বা নিয়মিত স্পার্ক প্লাগে একটি নিকেল খাদ আবরণ সহ একটি তামার কেন্দ্র ইলেক্ট্রোড থাকে।

অন্যদিকে, একটি ইরিডিয়াম প্লাগের কেন্দ্রের ইলেক্ট্রোডে একটি ইরিডিয়াম টিপ থাকে। ডাবল ইরিডিয়াম স্পার্ক প্লাগেরও গ্রাউন্ড ইলেক্ট্রোডে একটি আবরণ থাকে।

ইরিডিয়াম ইলেক্ট্রোড ইনলে উচ্চতর গলনাঙ্কের সাথে আরও টেকসই যা একটি প্লাগের পরিষেবা জীবন বাড়াতে সাহায্য করে। এটি একটি সাধারণ প্লাগের চেয়ে ভাল কর্মক্ষমতা এবং জ্বালানী দক্ষতাও দিতে পারে। 

এছাড়াও, যখন একটি নিয়মিত কপার প্লাগ 20,000 থেকে 30,000 মাইল স্থায়ী হতে পারে, তখন একটি ইরিডিয়াম স্পার্ক প্লাগ আপনার প্রতিস্থাপনের প্রয়োজনের আগে 100,000 মাইল বা তার বেশি অফার করতে পারে ।

২. স্পার্ক প্লাগগুলিতে ব্যবহৃত অন্যান্য উপাদানগুলি কী কী?

স্পার্ক প্লাগগুলিতে সাধারণত ক্ষয় থেকে রক্ষা করার জন্য বিভিন্ন ধাতব আবরণ সহ একটি কপার কোর সেন্টার ইলেক্ট্রোড থাকে।

কপার স্পার্ক প্লাগগুলি (নিকেল অ্যালয় ইলেক্ট্রোড সহ) প্রায়শই উচ্চ কম্প্রেশন অনুপাত সহ ইঞ্জিনগুলিতে মূল সরঞ্জাম হিসাবে ইনস্টল করা হয়। যাইহোক, তাদের একটি কম গলনাঙ্ক আছে এবং দ্রুত শেষ হয়ে যায়।

প্লাটিনাম স্পার্ক প্লাগ হল আরেকটি সাধারণ স্পার্ক প্লাগ আলাদা । প্ল্যাটিনাম তামা বা নিকেল খাদের চেয়ে শক্ত এবং উচ্চ ভোল্টেজের কারণে স্পার্ক প্লাগের ক্ষয় কমাতে সাহায্য করে।

প্লাটিনাম স্পার্ক প্লাগ দুটি সংস্করণে আসে – একক এবং ডবল প্ল্যাটিনাম।

একক প্ল্যাটিনাম স্পার্ক প্লাগের কেন্দ্রের ইলেক্ট্রোডে শুধুমাত্র একটি প্ল্যাটিনাম আবরণ থাকে। একটি ডবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগের স্থল এবং কেন্দ্রের ইলেক্ট্রোড উভয়েই একটি প্ল্যাটিনাম ডিস্ক থাকে।

ডাবল প্ল্যাটিনাম স্পার্ক প্লাগ (এবং ডবল ইরিডিয়াম) সাধারণত বর্জ্য স্পার্ক ডিস্ট্রিবিউটর ইগনিশন সিস্টেমের জন্য সুপারিশ করা হয়।

৩. একটি ইরিডিয়াম এবং প্লাটিনাম প্লাগের মধ্যে পার্থক্য কি?

ইরিডিয়ামকে প্ল্যাটিনামের চেয়ে ছয়গুণ শক্ত এবং আট গুণ শক্তিশালী বলে মনে করা হয়। এর গলনাঙ্কও প্ল্যাটিনামের চেয়ে 700°C বেশি। সুতরাং, ইরিডিয়াম স্পার্ক প্লাগ প্লাটিনাম (১৬০,০০০ কিলোমিটার পর্যন্ত) থেকে 25% বেশি (১৯০,০০০ মাইল পর্যন্ত) স্থায়ী হতে পারে।

একটি ইরিডিয়াম স্পার্ক প্লাগে আরও ঘনীভূত স্পার্ক তৈরি করার জন্য একটি সূক্ষ্ম ইলেক্ট্রোড রয়েছে। ফলস্বরূপ, এটি একটি প্ল্যাটিনাম স্পার্ক প্লাগের চেয়ে আরও দক্ষ দহনের জন্য একটি ভাল মানের শিখা অফার করে।

যাইহোক, যেহেতু ইরিডিয়াম প্ল্যাটিনামের চেয়ে একটি বিরল এবং আরও মূল্যবান ধাতু, তাই এই প্লাগগুলি আরও ব্যয়বহুল।

৪. আমার গাড়ির জন্য সেরা স্পার্ক প্লাগ উপাদান কি?

আদর্শভাবে, প্রস্তাবিত স্পার্ক প্লাগের ধরন খুঁজে পেতে আপনার গাড়ির ম্যানুয়ালটি দেখা করা উচিত।

আপনি একটি ইরিডিয়াম স্পার্ক প্লাগে আপগ্রেড করতে পারেন কিনা তা নির্ধারণ করতে একজন পেশাদার মেকানিক বা ইগনিশন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করুন।

এনজিকে, ডেনসো, চ্যাম্পিয়ন বা অটোলাইট স্পার্ক প্লাগের মতো নির্মাতারা বিভিন্ন প্রযুক্তি অফার করে। উদাহরণস্বরূপ, আপনি পরিবর্তিত যানবাহনের জন্য ইরিডিয়াম IX বা লেজার ইরিডিয়ামের মতো আরও বিশেষায়িত NGK প্লাগ বেছে নিতে পারেন।

এটি বলেছে, আপনার গাড়ির ম্যানুয়াল যদি একটি OEM ইরিডিয়াম স্পার্ক প্লাগ নির্দিষ্ট করে তবে আপনার কখনই প্লাটিনাম বা কপারে ডাউনগ্রেড করা উচিত নয়। আপনি যদি তা করেন, তাহলে আপনি খারাপ ইগনিশন এবং মিসফায়ারের ঝুঁকিতে থাকবেন, বিশেষ করে ক্যাডিল্যাক CTS V-এর মতো উচ্চ-ক্ষমতাসম্পন্ন যানবাহনে।

সর্বশেষ ভাবনা

স্পার্ক প্লাগগুলি দহন চেম্বারে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এগুলি আপনার ইঞ্জিনের দক্ষতা এবং জ্বালানী অর্থনীতিকে প্রভাবিত করতে পারে।

আপনি যদি একটি স্ট্যান্ডার্ড এক বা অন্য ধরনের থেকে একটি ইরিডিয়াম স্পার্ক প্লাগে স্যুইচ করার পরিকল্পনা করেন, তাহলে আপনার এটি করার সুবিধাগুলি বিবেচনা করা উচিত।

এবং আপনি যদি একজন পেশাদারের সাথে পরামর্শ করতে চান বা স্পার্ক প্লাগ প্রতিস্থাপনের জন্য সাহায্যের প্রয়োজন হয়, Care Care BD এর সাথে যোগাযোগ করুন!

Shopping Cart
Scroll to Top