হাইব্রিড গাড়ির প্রকারভেদ

হাইব্রিড গাড়ির প্রকারভেদ

হাইব্রিড গাড়িকে মোট ৬ ভাগে ভাগ করা যায়।এগুলো হলো-

(১) সিরিজ হাইব্রিড

সিরিজ হাইব্রিডে ইঞ্জিনের সাথে লাগানো থাকে জেনারেটর, জেনারেটর এর সাথে লাগানো থাকে কন্ট্রোলার ডিভাইস, কন্ট্রোলার ডিভাইস এর সাথে সংযুক্ত থাকে হাইব্রিড ব্যাটারি এবং একটি মোটর যা এক্সেলের ফাইনাল ড্রাইভের সাথে যুক্ত থাকে। সিরিজ হাইব্রিডে EV (Electronic Vehicle) মোড এ ব্যাটারি কন্ট্রোলার এর মাধ্যমে ইঞ্জিনের সাথে যোগাযোগ বিচ্ছিন্ন করে মোটরকে ঘোরায় যা এক্সেলের ফাইনাল ড্রাইভকে ঘোরানোর মাধ্যমে গাড়িকে চালায়। ইঞ্জিন চালু হলে এর সাথে লেগে থাকা জেনারেটর ইঞ্জিনের পরিত্যক্ত শক্তিকে ইলেক্ট্রিক এনার্জিতে কনভার্ট করে যা হাইব্রিড ব্যাটারিকে চার্জ করে (উদাহরণ -Fisker Karma)।

(২) প্যারালাল হাইব্রিড

অন্যদিকে প্যারালাল হাইব্রিডে ইলেক্ট্রিক মোটরই জেনারেটর হিসাবে কাজ করে এবং প্যারালাল হাইব্রিডে ইঞ্জিন সরাসরি ট্রান্সমিশনের মাধ্যমে ড্রাইভ ট্রেইনের সাথে যুক্ত থাকে, কিন্তু আমরা দেখেছি সিরিজ হাইব্রিডে ইঞ্জিন সরাসরি চাকায় পাওয়ার দেয় না, এতে তাকে ইনভার্টার হয়ে ফাইনাল ড্রাইভে যেতে হয়।অর্থাৎ প্যারালাল হাইব্রিডে Ev মোডে ব্যাটারি ট্রান্সমিশনের মাধ্যমে চাকায় পাওয়ার দেয়, অন্যদিকে ইঞ্জিন চালু থাকলে পাওয়ার ইঞ্জিন থেকে সাধারণ গাড়ির মতোই ট্রান্সমিশনের মাধ্যমে গাড়িকে চালায়, আর এর সাথে লেগে থাকা জেনারেটর ব্যাটারি চার্জ করে(উদাহরণ-আমাদের দেশের বেশিরভাগ হাইব্রিড কার- এক্সিও, প্রিয়াস,আকুয়া, এক্স ট্রেইল, ভেজেল,নোয়াহ)

(৩) সিরিজ প্যারালাল হাইব্রিড

সিরিজ প্যারালাল হাইব্রীড সিরিজ ও প্যারালাল হাইব্রিডের সমন্বিত একটি রূপ

(৪) মাইল্ড হাইব্রিড

অন্যদিকে মাইল্ড হাইব্রিডে শুধুমাত্র রিজেনারেটিভ ব্রেকিং এর মাধ্যমে ব্যাটারি চার্জ হয় পাশাপাশি যা গাড়ি চালু করতে স্টার্টার মোটরকে পাওয়ার দেয়।

(৫) মাইক্রো হাইব্রিড

মাইক্রো হাইব্রিডকে মূলত হাইব্রিড গাড়ি বলা যায় না,কারণ এই গাড়িগুলোতে রিজেনারেটিভ ব্রেকিং এর মাধ্যমে একটি স্পেশাল ব্যাটারি চার্জ হয় যা গাড়িতে পাওয়ার দেয় শুধুমাত্র গাড়ির পাওয়ার বাড়ানোর জন্য।

(৬) প্লাগ ইন হাইব্রিড।

অন্যদিকে প্লাগ ইন হাইব্রিড এ আলাদাভাবে হাইব্রিড ব্যাটারিকে চার্জ দিয়ে তারপর অনেক্ষণ তা Ev মোডে চালানো যায়। (উদাহরণ -Prius PHv,Outlander PHv).অন্যদিকে হাইব্রিড গাড়ির এই জটিল সিস্টেম এর কোনটি কখন কাজ করবে তা নির্ধারণ করে PCU (POWER CONTROL UNIT)

হাইব্রিড গাড়ির প্রকারভেদ

অনেকেই বলে “হাইব্রিড গাড়ির ব্যাটারি ৪০ kph এর পরে চলে না, এটা নেহাত ভুল কথা- বিবিসি

https://www.carcarebd.com/%e0%a6%95%e0%a6%be%e0%a6%b0-%e0%a6%8f%e0%a6%b8%e0%a6%bf-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87%e0%a6%ae-%e0%a6%93-%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b8%e0%a7%8d%e0%a6%9f%e0%a7%87%e0%a6%ae/

Shopping Cart
Scroll to Top