5 Benefits of Changing Spark Plugs

স্পার্ক প্লাগ পরিবর্তন করার ৫টি সুবিধা

5 Benefits of Changing Spark Plug

স্পার্ক প্লাগ পরিবর্তন করার সুবিধা কি ? নতুন স্পার্ক প্লাগ কি ইঞ্জিনের কর্মক্ষমতা বৃদ্ধি করতে পারে? Benefits of Changing Spark Plug. আজকে আমরা Spark plug পরিবর্তন করার ৫টি সুবিধা সম্পর্কে জানবো, যাতে সেগুলি পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়ার সময় একটি পরিষ্কার ধারণা থাকে। আমরা কিছু সম্পর্কিত প্রশ্নের উত্তরও দেব, যার মধ্যে জানাযাবে কত ঘন ঘন স্পার্ক প্লাগ পরিবর্তন করতে হবে এবং একটি ত্রুটিপূর্ণ স্পার্ক প্লাগ পরিবর্তন করার সুবিধা জনক সমাধান। Benefits of Changing Spark Plug.

এই নিবন্ধটিতে রয়েছে:

    • স্পার্ক প্লাগ পরিবর্তনের ৫টি সুবিধা

    • স্পার্ক প্লাগ সম্পর্কে ৪টি প্রায় জিজ্ঞাসিত প্রশ্ন

    • কত ঘন ঘন স্পার্ক প্লাগ পরিবর্তন করতে হবে?

    • কি কি সতর্কতা হিসাবে স্পার্ক প্লাগগুলি আগে থেকে পরিবর্তন করতে পারি?

    • সমস্ত স্পার্ক প্লাগ কি একবারে পরিবর্তন করা দরকার?

    • স্পার্ক প্লাগ পরিবর্তনের জন্য একটি সুবিধাজনক সমাধান কি?

চলুন শুরু করি!

স্পার্ক প্লাগ পরিবর্তনের ৫টি সুবিধা

স্পার্ক প্লাগগুলি বৈদ্যুতিক স্পার্ক সৃষ্টি করে যা ইগনিশন কয়েল থেকে উচ্চ ভোল্টেজের কারেন্ট সরবরাহ করে দহন চেম্বারে এয়ার-ফুয়েল মিশ্রণকে জ্বালায়। স্পার্ক প্লাগগুলি ত্রুটিপূর্ণ হওয়া শুরু করার সাথে সাথে নতুন স্পার্ক প্লাগ লাগাতে হবে।

Spark plug পরিবর্তন শুধুমাত্র গাড়ির কার্যক্ষমতাই বাড়ায় না বরং অন্যান্য অনেক সুবিধাও দেয়। এর মধ্যে রয়েছে:

১। দহন ইঞ্জিনের সর্বোত্তম কার্যকারিতা

স্পার্ক প্লাগগুলি দহন চেম্বারের ভিতরে বায়ু-জ্বালানী মিশ্রণের জ্বলনের জন্য দায়ী। একটি পুরানো স্পার্ক প্লাগ গাড়ির মাইলেজের সাথে তালগোল পাকিয়ে দিতে পারে।

সঠিকভাবে কাজ করা Spark plug গাড়ির কর্মক্ষমতাকে ইতিবাচক ভাবে প্রভাবিত করে। নিয়মিতভাবে একটি নতুন সেট নিশ্চিত করে যে ইঞ্জিন ভালো অবস্থায় থাকবে এবং দীর্ঘমেয়াদে মেরামতের খরচ থেকে রেহাই করবে।

২। বর্ধিত জ্বালানী দক্ষতা

ন্যাশনাল ইনস্টিটিউট অফ অটোমোটিভ সার্ভিস এক্সিলেন্স রিপোর্ট করেছে যে একটি পুরানো স্পার্ক প্লাগ বা ত্রুটিপূর্ণ প্লাগ ইঞ্জিন মিসফায়ারের দিকে নিয়ে যেতে পারে, যার ফলে গাড়ির জ্বালানী সাশ্রয় ৩০% কম হয়। একটি জীর্ণ স্পার্ক প্লাগ চালকদের খরচও বাড়িয়ে দেবে। এর মধ্যে রক্ষণাবেক্ষণ, জ্বালানি রিফিল ইত্যাদি অন্তর্ভুক্ত।

এয়ার-ফুয়েল মিশ্রণকে সম্পূর্ণরূপে জ্বালানোর জন্য যথেষ্ট শক্তিশালী স্পার্ক ছাড়া, ইঞ্জিন দহন শুরু করতে  জ্বালানীর চাহিদা বেড়ে যাবে। স্পার্ক প্লাগ সময়ের সাথে কম দক্ষ হতে বাধ্য। কিন্তু এগুলি পরিবর্তন করা এটি প্রতিরোধ করতে পারে এবং গাড়ির জ্বালানী দক্ষতা, জ্বালানী সাশ্রয় এবং মাইলেজকে তার আসল অবস্থায় ফিরিয়ে আনতে পারে!

৩। মসৃণ স্টার্ট-আপ কর্মক্ষমতা

স্পার্ক প্লাগের বয়স বাড়ার সাথে সাথে তারা গাড়ির কর্মক্ষমতা প্রভাবিত করতে শুরু করে। একটি পুরানো স্পার্ক প্লাগ রুক্ষ অলসতা , ইঞ্জিন নিষ্ক্রিয় এবং দুর্বল এক্সেলারেসন সৃষ্টি করতে পারে।

আরও লক্ষ্যনীয় যে জীর্ণ স্পার্ক প্লাগগুলির ত্রুটিপূর্ণ হওয়ার কারণে স্পার্ক প্লাগের গ্যাপ বেড়ে যায়, যা সামঞ্জস্যপূর্ণ দহন ব্যবস্থাকে বাধা দেয় যার ফলে রুক্ষ নিষ্ক্রিয়তা, দুর্বল এক্সেলারেসন এবং ইঞ্জিন মিসফায়ার হয়।

একটি নতুন Spark plug সেট লাগালে এই সব চলে যায়!

৪। ক্ষতিকারক নির্গমন গ্যাসও হ্রাস করা

পুরনো স্পার্ক প্লাগ ইঞ্জিনে অনেক প্রেসার দেয়। যেহেতু নতুন স্পার্ক প্লাগগুলি ইনস্টলেশনের সময় যথাযথভাবে লাগানো হয়, তাই তারা সর্বোত্তম শক্তিতে কাজ করবে। এটি শুধুমাত্র জ্বালানী সাশ্রয় নয় বরং ক্ষতিকারক নির্গমন গ্যাসও হ্রাস করে !

প্রকৃতপক্ষে, এনভায়রনমেন্টাল প্রোটেকশন এজেন্সি রিপোর্ট করে যে নিয়মিত গাড়ির রক্ষণাবেক্ষণ (বিশেষত একটি জীর্ণ স্পার্ক প্লাগ পরিবর্তন) গাড়ির ক্ষতিকারক নির্গমনকে যথেষ্ট পরিমাণে কমাতে পারে।

৫। উন্নত হর্সপাওয়ার

অবশেষে, নতুন স্পার্ক প্লাগগুলি গাড়ির হর্সপাওয়ার এবং সামগ্রিক ইঞ্জিনের কার্যক্ষমতাকে ব্যাপকভাবে উন্নত করতে পারে ৷ যখন নতুন স্পার্ক প্লাগ দিয়ে জীর্ণ-আউট স্পার্ক প্লাগ পরিবর্তন কর, তখন গাড়ি চালানোর সময় আরও দ্রুত ইঞ্জিন প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়।

যদিও স্পার্ক প্লাগগুলি প্রযুক্তিগতভাব ইঞ্জিনের অশ্বশক্তি বাড়ায় না, তারা এটিকে তার সর্বোত্তম দহন স্তরে ফিরিয়ে আনে। সহজ কথায়, গাড়ি এমনভাবে চলবে যেন এটি সর্বোত্তম ত্বরণ নিয়ন্ত্রণ এবং কম জ্বালানী খরচ করে বেশি মাইলেজ পেতে সাহায্য করবে!

এখন Spark plug সম্পর্কে কিছু অন্যান্য সম্পর্কিত প্রশ্ন দেখা যাক।

স্পার্ক প্লাগ সম্পর্কে কাস্টমারদের ৪টি প্রায় জিজ্ঞাসিত প্রশ্ন

এখানে স্পার্ক প্লাগ সম্পর্কে কয়েকটি সর্বাধিক জিজ্ঞাসিত প্রশ্ন রয়েছে, তাদের উত্তর সহ:

১। কত ঘন ঘন আমার স্পার্ক প্লাগ পরিবর্তন করতে হবে?

স্পার্ক প্লাগ প্রতিস্থাপনের ব্যবধান আপনার ড্রাইভিং অভ্যাস এবং আপনি যে ধরনের স্পার্ক প্লাগ ব্যবহার করেন তার উপর নির্ভর করে। আপনি সাধারণত দুই ধরনের স্পার্ক প্লাগ-এর মুখোমুখি হবেন Conventional এবং long-life spark plug ইউনিট।

প্রচলিত স্পার্ক প্লাগগুলি সাধারণত ৪০,০০০-৬০,০০০ কিলো পর্যন্ত স্থায়ী হয়, যদিও কিছু প্রচলিত প্লাগ ৮০,০০০ কিলো পর্যন্ত যেতে পারে।

অন্যদিকে, একটি দীর্ঘজীবী স্পার্ক প্লাগ আপনাকে ১০০,০০০ কিলো বা তার বেশি সময় ধরে চলতে পারে!

ইরিডিয়াম প্লাগ আরও দীর্ঘস্থায়ী হতে পারে।

আপনি আপনার জীর্ণ স্পার্ক প্লাগের জন্য প্রস্তাবিত পরিবর্তনের ব্যবধান নির্ধারণ করতে আপনার গাড়ির ইউজার ম্যানুয়ালটিও উল্লেখ করতে পারেন। আপনি যদি আপনার নতুন স্পার্ক প্লাগ আপগ্রেড করে থাকেন তবে কোনো পরিবর্তন করার আগে আপনার মেকানিকের সাথে পরামর্শ করুন।

২। আমি কি সতর্কতা হিসাবে আমার স্পার্ক প্লাগগুলি আগে থেকে পরিবর্তন করতে পারি?

স্পার্ক প্লাগগুলি সাধারণত একটি প্রতিরোধমূলক পরিমাপ হিসাবে প্রতিস্থাপিত হয়, যার অর্থ হল ইঞ্জিন মিসফায়ার বা অন্যান্য সমস্যার কারণ না হওয়া পর্যন্ত আপনাকে সেগুলি প্রতিস্থাপন করার জন্য অপেক্ষা করতে হবে না।

আপনার মেকানিক ৬০,০০০ কিলো পর্যন্ত যাওয়ার পরামর্শ দিলে আপনার প্রচলিত স্পার্ক প্লাগগুলিকে ৫০,০০০ কিলো এ প্রতিস্থাপন করা ঠিক আছে।

এখানে মূল বিষয় হল নিয়মিত স্পার্ক প্লাগ চেক করা । সময়ের সাথে সাথে স্পার্ক প্লাগের কার্যক্ষমতা কমতে থাকে, কিছু গাড়ির নির্ধারিত সময়ের আগে পরিবর্তনের প্রয়োজন হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি এমন চিহ্নগুলি খুজতে থাকুন যা খারাপ স্পার্ক প্লাগ বা একটি প্রতিক্রিয়াশীল ইঞ্জিন নির্দেশ করে। এর মধ্যে রয়েছে দুর্বল এক্সেলারেসন, ইঞ্জিনের কম্পন, মিসফায়ারের কারণে ইঞ্জিনের শব্দ ইত্যাদি। আপনি কত ঘন ঘন এই লক্ষণগুলির সম্মুখীন হন তা পর্যবেক্ষণ করুন এবং একটি স্পার্ক প্লাগ চেকআপের ব্যবস্থা করুন।

৩। সমস্ত স্পার্ক প্লাগ কি একবারে প্রতিস্থাপন করা দরকার?

বেশিরভাগ মেকানিক্স আপনার স্পার্ক প্লাগগুলিকে সেট হিসাবে পরিবর্তন করার পরামর্শ দেয়। কারণটা এখানে:

    • আপনার স্পার্ক প্লাগগুলি সর্বোত্তম দহনের জন্য  পারফরম্যান্সের একই স্তরে থাকা দরকার ।

    • যদি আপনার প্লাগগুলির মধ্যে একটি ভাল কাজ কতে আর অন্যগুলি পুরানো এবং মরিচা পড়ে তবে এটি ইঞ্জিনটিকে সঠিকভাবে কাজ করতে বাধা প্রদান করবে ৷

    • একটি প্লাগ পরিবর্তন করা প্লাগ পরিবর্তনের যে নিয়ম রয়েছে তার সাথে বিশৃঙ্খলা সৃষ্টি করে । আপনাকে আপনার স্পার্ক  প্লাগগুলিকে দ্বিগুণ পর্যবেক্ষণ এ রাখতে হবে যদি প্রত্যেকটি আলাদা আলাদা ব্যবধানে পরিবর্তন করেন।

    • আপনার স্পার্ক প্লাগগুলির সর্বত্র একই বৈদ্যুতিক প্রতিরোধের থাকা উচিত। যদি একটি অন্যদের  তুলনায় সামান্য ভাল পারফর্ম করে, ইঞ্জিন তার ভারসাম্য হারায়। এটি অন্যথায় সামঞ্জস্যপূর্ণ দহন ব্যবস্থার উপর আরও চাপ সৃষ্টি করে এবং অতিরিক্ত ক্ষয়ের দিকে নিয়ে যায়। সমস্ত জীর্ণ স্পার্ক প্লাগগুলি প্রতিস্থাপন করা একটি আদর্শ রক্ষণাবেক্ষণের অনুশীলন।

৪। স্পার্ক প্লাগ পরিবর্তনের জন্য একটি সুবিধাজনক সমাধান কি?

স্পার্ক প্লাগ পরিবর্তন করা কঠিন বলে মনে হতে পারে যদি আপনি এটি আগে না করে থাকেন। আপনাকে নিশ্চিত করতে হবে যে সেগুলি সঠিকভাবে করা হয়েছে এবং সঠিক টর্কের সাথে ইনস্টল করা আছে।

সাধারণ যান্ত্রিক জ্ঞান সম্পন্ন যে কেউ একটি পুরনো স্পার্ক প্লাগ পরিবর্তন করতে সক্ষম হওয়া উচিত।৷

সর্বশেষ ভাবনা

একটি নতুন স্পার্ক প্লাগ আপনার গাড়ির কর্মক্ষমতার জন্য বিস্ময়কর কাজ করতে পারে। রুটিন স্পার্ক প্লাগ পরিবর্তন জ্বালানি সাশ্রয় এবং জ্বালানী দক্ষতা বৃদ্ধি করবে এবং আপনার গাড়ির অশ্বশক্তি উন্নত করবে।

তাহলে আপনার স্পার্ক প্লাগগুলি পরিবর্তন করার সময় আপনি কীভাবে জানবেন? 

ঠিক আছে, একটি উপায় হল এর মাইলেজ ট্র্যাক রাখা। আপনি খারাপ স্পার্ক প্লাগের লক্ষণগুলিও দেখতে পারেন এবং নিয়মিত যানবাহন পর্যবেক্ষণ করাতে পারেন।

গাড়ির সমস্যায় (স্পার্ক প্লাগ বা অন্যথায়) কোনো সাহায্যের প্রয়োজন হলে,Car Care BD-এর সাথে যোগাযোগ করুন।

কার কেয়ার পার্টস উইথ সার্ভিসিং
কার কেয়ার থেকে কেন পার্টস ও সার্ভিসিং নিবেন ?
১। যে কোন ব্র্যান্ডের গাড়ির নিউ ও রিকন্ডিশন স্পেয়ার পার্টস ও সার্ভিসিং খরচের ইষ্টিমেশন।
২। ঢাকা সহ সমগ্র বাংলাদেশে সরবারহ কৃত পার্টসের রিকমেন্ডেট ইঞ্জিনিয়ার,টেকনিসিয়ান ও সার্ভিসিং প্রতিষ্টানের মাধ্যমে ওয়ারেন্টি সার্ভিসিং ।

৩। নতুন পার্টস অর্ডার অনুযায়ী পার্ট নাম্বার , সাইজ না মিললে ফেরত অপশন (রিকন্ডিশন পার্টসের ক্ষেত্রে ফিটিং এর পরে কাজ না করলে ফেরত নেওয়া হয়)।
৪। অগ্রিম অর্ডারের মাধ্যমে বিদেশ থেকে জরুরী ভিত্তিতে রেয়ার পার্টস সরবরাহ।
৫। ক্যাশ অন ডেলিভারী মাধ্যমে স্পেয়ার পার্টস পাঠানো হয় তবে ২৫০০০ টাকার বেশি পরিমান পার্টস হলে ও পার্টস বিশেষে ডাউন পেমেন্ট মাধ্যমে নিতে হবে।
বিঃদ্রঃ যে কোন ধরনের স্পেয়ার পার্টস অর্ডার করতে পার্ট নাম্বর সম্বলিত পিকচার হেল্পলাইনে পাঠিয়ে মূল্য ও এভেইলেভল আছে কিনা অনুসন্ধান কিরতে হবে ।

Visit Our Feeds:

Facebook: https://www.facebook.com/carcarebd24

Youtube: https://www.youtube.com/c/CARCAREANDTECH

Linkedin: https://www.linkedin.com/company/car-care-bd

Click here to visit our website.

 

Car Care Products
Shopping Cart
Scroll to Top