ইঞ্জিন ওয়েল ভিস্কোসিটি গ্রেড ও মাল্টিগ্রেড ইঞ্জিন ওয়েল।

মাল্টিগ্রেড ইঞ্জিন ওয়েল কি?

What Is Multigrade Engine Oil? কয়েক দশক আগে, গাড়িগুলি শুধুমাত্র single-grade oil ব্যবহার করতো, যার অর্থ হল প্রতি মৌসুমে তেলের গ্রেড পরিবর্তন করতে হবে।যাইহোক, ১৯৫০-এর দশকে তেল প্রযুক্তির অগ্রগতি আমাদের দিয়েছে মাল্টিগ্রেড স্বয়ংচালিত ইঞ্জিন ওয়েল, এমন একটি তেল যা সারা বছর ব্যবহার করা যাবে।

কিন্তু, মাল্টিগ্রেড ওয়েল ঠিক কি ? এবং, এটি ব্যবহার করার সুবিধা কি ? 

এই নিবন্ধে, আমরা বিস্তারিতভাবে এই প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। মাল্টিগ্রেড ওয়েল কি, এর সুবিধা এবং এটি সম্পর্কে প্রায় জিজ্ঞাসিত কিছু প্রশ্নাবলি ও তার উত্তর জানবো।

এই নিবন্ধটি রয়েছে

  • মাল্টিগ্রেড ওয়েল কি?
  • মাল্টিগ্রেড ওয়েল ব্যবহার করার সুবিধা কি?
  • মাল্টিগ্রেড মোটর ওয়েল সম্পর্কে ৭টি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী
  • মাল্টিগ্রেড ওয়েল এর বিভিন্ন প্রকার কী কী? 
  • সবচেয়ে সাধারণ মাল্টিগ্রেড ইঞ্জিন ওয়েল কি?
  • মনোগ্রেড বা একক গ্রেড মোটর ওয়েল কি?
  • মাল্টিগ্রেড না একক-গ্রেড ওয়েল ব্যবহার করা উচিত?
  • মাল্টিগ্রেড ওয়েল কি জ্বালানী সাশ্রয় করে? 
  • একক-গ্রেড ওয়েল কখন ব্যবহার করা ভাল?

চlলুন শুরু করি।

মাল্টিগ্রেড ওয়েল কি

মাল্টিগ্রেড ওয়েল হল একটি ইঞ্জিন ওয়েল যা উচ্চ বা নিম্ন তাপমাত্রায় সমানভাবে ভাল কাজ করে। এটি সাধারণত একটি বেস অয়েল (সিন্থেটিক তেল বা খনিজ তেল) মিশ্রিত করে তৈরি করা হয় যাকে বলা হয় Viscosity Index Improver।

ফলস্বরূপ, একটি মাল্টিগ্রেড তেল কম তাপমাত্রায় তরল থাকে , কিন্তু উচ্চ তাপমাত্রায়, তেল খুব পাতলা হয়ে যায় না (যা এমন কিছু যা মনোগ্রেড তেল করতে পারে না)। 

এর মানে হল যে মাল্টিগ্রেডের লুব্রিকেশন ফিল্ম সর্বোচ্চ অপারেটিং তাপমাত্রায়ও ভেঙ্গে যায় না। 

কিন্তু, মোটর ওয়েল মাল্টিগ্রেড বা মনোগ্রেড তেল কিনা তা কীভাবে জানবো? সোসাইটি অফ অটোমোটিভ ইঞ্জিনিয়ার্স (SAE) দ্বারা নির্ধারিত SAE J300 ভিস্কোসিটি গ্রেড দ্বারা এটি মাল্টিগ্রেড কিনা জানা যায়।

উদাহরণস্বরূপ, 10W-30 ধরা যাক ।

এখানে, W মানে শীতকালীন SAE গ্রেড। W এর আগের সংখ্যাটি 0°F এ ভিস্কোসিটি বা তেল প্রবাহকে নির্দেশ করে। এই সংখ্যাটি যত কম হবে, শীতকালে তেল ততো ভালো কাজ করবে। 

W- এর পরের অঙ্কটি উচ্চতর তাপমাত্রায় (212°F) একটি নির্দিষ্ট ভিস্কোসিটি গ্রেডকে বোঝায়। সংখ্যাটি যত বেশি হবে, অপারেটিং তাপমাত্রায় ইঞ্জিন ওয়েল পাতলা হওয়ার জন্য তত বেশি প্রতিরোধী হবে।  Multigrade engine oil

যে কোনো মাল্টিগ্রেড তেল ব্যবহারের জন্য অনুমোদিত হতে SAE ভিস্কোসিটি গ্রেড মান পাস করতে হবে ।

মাল্টিগ্রেড তেল কী তা জানতে পারলাম, আসুন এর সুবিধাগুলি অন্বেষণ করি। 

মাল্টিগ্রেড ওয়েল ব্যবহার করার সুবিধা কি ? 

Multigrade engine oil পেট্রল বা ডিজেল ইঞ্জিনের জন্য মাল্টিগ্রেড তেল ব্যবহার করার সুবিধাগুলি হল- 

  • ব্যাপক অপারেটিং তাপমাত্রার পরিসীমা এটি সারা বছর ব্যবহারের জন্য উপযুক্ত করে তোলে
  • মাল্টিগ্রেড তেল ঠান্ডা আবহাওয়ায় ও কম তাপমাত্রায় ক্র্যাঙ্কিং ভাল করতে পারে
  • এটি কম ব্যাটারি পাওয়ার খরচ করে
  • উচ্চ তাপমাত্রায়ও ভাল কর্মক্ষমতা বজায় থাকে
  • অক্সিডেশন স্থিতিশীলতা বৃদ্ধি করার কারণে ঘন ঘন তেল পরিবর্তনের প্রয়োজন হয় না
  • কম সময়ে স্টার্ট এবং উচ্চ গতির অস্থায়ী শিয়ার পাতলা করার মাধ্যমে তেলের ব্যবহার হ্রাস করে 
  • দ্রুত তৈলাক্তকরণ হওয়ার কারনে ইঞ্জিনের ক্ষয় কমায়

এখন কিছু মাল্টিগ্রেড তেল সম্পর্কিত প্রশ্নে যাওয়া যাক।

মাল্টিগ্রেড মোটর ওয়েল সম্পর্কে ৬টি প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্নাবলী

মাল্টিগ্রেড তেল এবং সংশ্লিষ্ট বিষয়গুলি সম্পর্কে কিছু প্রশ্নের উত্তর এখানে রয়েছে:

১। মাল্টিগ্রেড তেলের প্রকারভেদ কী কী?

মাল্টিগ্রেড তেল সাধারণত তিনটি মোটর তেলের প্রকারে পাওয়া যায়: 

) খনিজ মাল্টিগ্রেড

একটি খনিজ মাল্টিগ্রেড ইঞ্জিন ওয়েল বেস ওয়েল হিসাবে  হালকা-ওজনের খনিজ তেল ব্যবহার করে।

অপরিশোধিত তেল থেকে প্রাপ্ত খনিজ তেল (প্রচলিত মোটর তেল), উচ্চ তাপমাত্রায় ইঞ্জিনের অংশগুলিতে তৈলাক্তকরণ প্রদানের জন্য চমৎকার বৈশিষ্ট্য রয়েছে।

তেল নির্মাতারা সাধারণত একটি Viscosity Index Improver যোগ করে যাতে প্রচলিত মোটর তেলের তরল কম তাপমাত্রায় এবং উচ্চ তাপমাত্রায় যথেষ্ট ঘন থাকে।

ভিস্কোসিটি উন্নতকারীরা খনিজ তেলকে ঘন করে যখন তেল গরম হয় এবং মাল্টিগ্রেডকে অপারেটিং অবস্থার অধীনে আরও লোড বা শিয়ার সমর্থন করতে সক্ষম করে। 

) আধাসিন্থেটিক মাল্টিগ্রেড

তেল নির্মাতারা একটি সিন্থেটিক তেল বেসের সাথে খনিজ তেল (অশোধিত তেল ডেরিভেটিভ)  মিশ্রিত করে একটি আধা কৃত্রিম মোটর তেল তৈরি করে।

ফলস্বরূপ, সিন্থেটিক মিশ্রণটি দীর্ঘ সময়ের জন্য পর্যাপ্ত তৈলাক্তকরণ সরবরাহ করে এবং কম অ্যাসিডিক উপজাত উৎপাদন করে যা ইঞ্জিনের অংশগুলিকে ক্ষয় করতে পারে।  

আধা কৃত্রিম তেলের আরেকটি প্লাস হল এটি সম্পূর্ণ কৃত্রিম মিশ্রণের চেয়ে কম দামে ভাল জ্বালানি মাইলেজ পেতে সাহায্য করে।

) সম্পূর্ণ সিন্থেটিক মাল্টিগ্রেড

একটি সম্পূর্ণ কৃত্রিম মোটর তেলকে যে কোনো আধুনিক পেট্রোল বা ডিজেল ইঞ্জিনের জন্য আদর্শ করে তুলতে  একটি আণবিক স্তরে তেল প্রস্তুতকারকদের দ্বারা পাতিত, পরিশোধিত এবং বিশুদ্ধ করা হয়।

যেহেতু সিন্থেটিক তেলের খনিজ তেলের তুলনায় উচ্চ ভিস্কোসিটি সূচক রয়েছে, তাই এটি তাপমাত্রা পরিবর্তনের দ্বারা কম প্রভাবিত হয়। অপারেটিং তাপমাত্রায় তেলের তরল রাখার জন্য এটিতে কম পরিমাণে তেল সংযোজন প্রয়োজন। Multigrade engine oil

কৃত্রিম তেলের উত্তম তাপীয় স্থিতিশীলতা এটিকে প্রচলিত তেলের চেয়ে দ্রুত ক্ষয় থেকে রক্ষা করে । এই লুব্রিকেন্টের উন্নত ডিটারজেন্ট বৈশিষ্ট্য রয়েছে, যা ইঞ্জিনের অংশে ক্ষয় এবং নিম্ন স্লাজ গঠনের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। 

একটি সম্পূর্ণ সিন্থেটিক বা সিন্থেটিক মিশ্রণ টার্বোচার্জড ইঞ্জিনসহ যানবাহনের জন্যও অপরিহার্য, কারণ এই ইঞ্জিনগুলির একটি সাধারণ ইঞ্জিনের তুলনায় উচ্চতর অপারেটিং তাপমাত্রায় থাকে। 

২। সবচেয়ে সাধারণ মাল্টিগ্রেড ইঞ্জিন ওয়েল কি

SAE5W-30 হল হালকা পেট্রল এবং ডিজেল ইঞ্জিনের জন্য সর্বাধিক ব্যবহৃত মোটর ওয়েল এই ইঞ্জিন তেলটি একটি নিম্ন ভিস্কোসিটি ওয়েল, যার মানে এটি একটি 10W-30 এর চেয়ে কম তাপমাত্রায় কম ভিস্কোসিটি থাকে। Multigrade engine oil

এর গরম কাইনেমেটিক ভিস্কোসিটি ৩০, যার মানে এটি 5W-50 এর মতো ঘন তেলের চেয়ে উচ্চ তাপমাত্রায় কম ভিস্কোসিটি থাকে।

SAE J300 5W-30 ইঞ্জিন তেল -22ºF এবং উচ্চ 95ºF পর্যন্ত তাপমাত্রায় তরল থাকতে পারে । এটি গ্যাসোলিন বা ডিজেল গাড়ির মালিকদের জন্য একটি আদর্শ পছন্দ যারা অনেক মৌসুমি তাপমাত্রার বৈচিত্র্য অনুভব করেন। 

যাইহোক, কম তেল পরিবর্তন সহ একটি মসৃণ চলমান ইঞ্জিন নিশ্চিত করতে সর্বদা ইঞ্জিন প্রস্তুতকারকদের দ্বারা সুপারিশকৃত ভিস্কোসিটি গ্রেড সহ একটি লুব্রিকেন্ট ব্যবহার করা উচিত ।

৩। মনোগ্রেড বা একক গ্রেড মোটর তেল কি?

একটি মনোগ্রেড বা একক গ্রেড তেলের শুধুমাত্র একটি SAE ভিস্কোসিটি গ্রেড থাকে, যা SAE J300 মান দ্বারা সংজ্ঞায়িত করা হয়। এটি শুধুমাত্র গরম বা ঠান্ডা অ্যাপ্লিকেশনের জন্য বোঝানো হয়েছে।

মনোগ্রেড সাধারণত দুটি বিভাগের অধীনে পড়ে: 

“W” সহ গ্রেড: এই তেলগুলি শীতকালীন-গ্রেডের তেলগুলি ঠান্ডা তাপমাত্রা বা ঠান্ডা শুরুর জন্য উপযুক্ত। যেমন, 5W, 10W, 15W, এবং 20W

“W” ছাড়া গ্রেড: এগুলি গ্রীষ্মকালীন তেলগুলি উষ্ণ তাপমাত্রার জন্য উপযুক্ত ভিস্কোসিটি গ্রেড সহ। যেমন, SAE 20, 30, 40, এবং 50

৪। মাল্টিগ্রেড না এককগ্রেড তেল ব্যবহার করা উচিত?

বেশিরভাগ আধুনিক পেট্রোল এবং ডিজেল ইঞ্জিনের জন্য  মাল্টি গ্রেড তেল সুপারিশ করা হয়।

কারনটা এখানে: 

  • এটি বেশি তাপমাত্রার পরিসরে সর্বোত্তম কার্যকর এবং সামঞ্জস্যপূর্ণ তৈলাক্তকরণ সরবরাহ করে
  • এটি একটি একক-গ্রেড তেলের তুলনায় ঠান্ডা স্টার্টিং সময় ভাল তেলের চাপ দিতে পারে। ইঞ্জিন দ্রুত ক্র্যাঙ্ক করে, ব্যাটারি এবং স্টার্টারের উপর কম চাপ পড়ে । 
  • মাল্টি গ্রেড তেল বিভিন্ন পরিবেষ্টিত তাপমাত্রায় একক-গ্রেড তেলের তুলনায় দ্রুত ইঞ্জিনের গুরুত্বপূর্ণ অংশগুলিতে পৌঁছাতে সক্ষম হতে পারে
  • মাল্টি গ্রেড ওয়েল গাড়ি স্টার্টিং এর সময় ভাল কাজ করে যখন প্রি-হিট হওয়ার সময় পায়

মাল্টিগ্রেড ওয়েল কি জ্বালানী সাশ্রয় করে?

পেট্রল বা ডিজেল ইঞ্জিনের জন্য মাল্টিগ্রেড ইঞ্জিন ওয়েল ব্যবহার করা মনোগ্রেড ওয়েলের তুলনায় ১.৫-৩% জ্বালানী বাঁচাতে সাহায্য করতে পারে।

যেহেতু মাল্টিগ্রেড নিম্ন তাপমাত্রার ক্র্যাঙ্কিং করতে দেয় এবং উচ্চ তাপমাত্রায় ইঞ্জিনের অংশগুলিকে রক্ষা করে, তাই এটি জ্বালানি খরচ কমিয়ে দেয় । ফলস্বরূপ, এটি দীর্ঘমেয়াদে জ্বালানী সাশ্রয় করতে সহায়তা করে। 

কখন একক-গ্রেড তেল ব্যবহার করা ভাল? 

যদি মরুভূমির তাপ বা সারা বছর ধরে ক্রমাগত উচ্চ তাপমাত্রার মতো জ্বলন্ত পরিস্থিতিতে গাড়ি চলে তবে মনোগ্রেড তেল ব্যবহার করা যেতে পারে।

এই ধরনের ক্ষেত্রে, উচ্চ পরিবেষ্টিত তাপমাত্রার সাথে মানিয়ে নিতে একটি মনোগ্রেড আরও ভাল কাজ করতে পারে । ক্লাসিক গাড়ির জন্য মৌসুমী তেল হিসাবে একক গ্রেড তেল ব্যবহার করা যেতে পারে।

সর্বশেষ ভাবনা

সঠিক মাল্টিগ্রেড তেল ব্যবহার করা গাড়ির কর্মক্ষমতা অপ্টিমাইজ করার জন্য গুরুত্বপূর্ণ , অবশ্যই, নিয়মিত তেল পরিবর্তন এবং রক্ষণাবেক্ষণ ছাড়াও। 

এবং, যদি একটি উপযুক্ত এবং নির্ভরযোগ্য গাড়ি মেরামতের সমাধান খুজে থাকেন আপনাকে সাহায্য করার জন্য, Car Care BD এর সাথে যোগাযোগ করুন!

আমাদের অভিজ্ঞ ইঞ্জিনিয়ার ও মেকানিক্স শুধুমাত্র আপনার গাড়ির জন্য উপযুক্ত লুব্রিকেন্ট নির্বাচন করতে সাহায্য করবে না আপনাকে সঠিক নিয়মে তেল পরিবর্তন এবং তেল রক্ষণাবেক্ষণেও সাহায্য করবে।

Shopping Cart
Scroll to Top